কখন বুঝবেন যে আপনি "রাজশাহী" তে আছেন???

ভোরে বাস থেকে নামার পর যখন দেখবেন বড়-প্রশস্ত আর পরিষ্কার-পরিচ্ছন্ন রাস্তা। এমন সুদর্শনীয় রাস্তা দেখে আপনার মনের অজান্তেই এই মধুর পরিবেশের এবং সকালটার প্রশংসা ভাসবে, তবে বুঝবেন আপনি রাজশাহীতেই আছেন।
কোন জায়গা যাওয়ার সময় যখন কোন রিক্সাওয়ালার মুখ দিয়ে "যাবো না" শব্দ টা শুনতে না পেয়ে "রিক্সাওয়ালা" পেশাজীবীদের প্রশংসা করতে চাইবেন। তখন বুঝবেন আপনি "রাজশাহী" তে আছেন।
যখন এসব প্রশস্ত আর সুদর্শনীয় ফুটপাত দিয়ে হাঁটতে বের হয়ে স্কুল-কলেজ-ভার্সিটি পড়ুয়া সুন্দরীদের সংখ্যা দেখে কনফিউজড হবে ভেবে বসবেন যে, দেশের সব শিক্ষার্থী কি এখানেই থাকে!!!!!
বুঝবেন এদের সবাই ব্যাচে প্রাইভেট পড়তে বের হওয়া শিক্ষার্থী আর এই শহর টা "রাজশাহী"।
যখন বিকালের মুক্তবাতাসে সৌন্দর্য দর্শনে বের হয়ে স্থান গুলোর পরিচ্ছন্নতা, বিস্তীর্ণতা আর আশেপাশের এলাকা আর রাস্তাঘাটের প্রেমে পড়তে চাইবেন, তখন বুঝবেন এটা রাজশাহী।
যখন সান্ধ্যকালীন নাস্তা করতে বন্ধুদের অদ্ভুত আবদারের সামনে পড়বেন, যেমন "চল বাটার মোড়ের জিলাপি, বর্ণালীর চা, লক্ষীপুর মোড়ের পুরী, বাইপাসের মরিচ চা, জিরো পয়েন্টের ভাজাপোড়া কিংবা ইরফানের পান খেয়ে আসি.... ইত্যাদি ইত্যাদি ইত্যাদি "। তখন বুঝবেন অদ্ভুত খাবার গুলোর ঐতিহ্য বহন কারী শহর টা রাজশাহী।
রাতের শহর ঘুরতে বের হয়ে সারা শহরের আলোকসজ্জা,গাছে গাছে মরিচ বাল্ব আর রাস্তাঘাটের রঙিন বাতি দেখে ভেবে বসতে পারেন শহরে কোন ক্রিকেট সিরিজ বা কোন আন্তর্জাতিক প্রোগ্রাম চলছে নাকি!!! উত্তর টা পাবে, "না"। কারন শহর টা সপ্তাহে ৭ দিন আর বছরে ১২ মাস ই এমন ই রঙিন রাত কাটায়।
আর এটা রাজশাহী।
আর বাসায় ফিরে যখন সারা শহর ঘুরাঘুরি করতে যাতায়াত বাবদ খরচের হিসাব টা করতে বসবেন তখন হয়তো চমকে উঠবেন। হয়তো সেটা তিন অংকে ও পৌঁছায়নি। হুম যাতায়াত "খরচ" আর "মাধ্যম" দুটোই খুব সহজ এই শহরে। শহর টা যে "রাজশাহী
(সংগৃহীত)

Total Pageviews