সঙ্গীর সঙ্গে বিছানায় যাওয়ার আগে ৪টি বিষয় জেনেনিন

সঙ্গীর সঙ্গে বিছানায় যাওয়ার আগে ৪টি বিষয় জেনেনিন




মিলনের আগে প্রশ্ন-উত্তর পর্ব! শুনতে খুব অদ্ভুত লাগলেও এটা প্রয়োজনীয়। সঙ্গীর সঙ্গে যৌন-মিলনের আগে কিছু জিনিস জেনে নেয়া অত্যন্ত গুরুত্বপূর্ণ। তা না হলে নানা শারীরিক সমস্যাও দেখা দিতে পারে। তাই আগে থেকে সাবধান হওয়া জরুরি। প্রথমবার মিলনে আগে তাই অবশ্যই এই প্রশ্নগুলি জিজ্ঞাসা করুন:

১.এইচআইভি টেস্ট করা আছে?
এটা অবশ্যই জেনে রাখা উচিৎ। কখনও আপনার সঙ্গী এইচআইভি পরীক্ষা করেছে কিনা তা জানা প্রয়োজন। যদি উত্তরটা ‘হ্যাঁ’ হয়, তাহলে কি রিপোর্ট ছিল বা কি চিকিৎসা করা হয়েছে সেব্যাপারেও জেনে রাখা প্রয়োজন। না হলে রীতিমত প্রাণের ঝুঁকি তৈরি হতে পারে।

২. কেমন ছিল অতীত যৌন জীবন?
অতীতটা জানার হয়ত কোনও মানে নেই, তবু কোনও কোনও কারণে অতীতটাও গুরুত্বপূর্ণ হয়ে ওঠে। সম্পর্কের জন্য নাহলেও, স্বাস্থ্যের জন্য জানা প্রয়োজন। আগের সম্পর্কটা ভাল ছিল না খারাপ সেটা প্রশ্ন নয়, প্রশ্ন হল সেক্ষেত্রে পার্টনারের কোনও শারীরিক অসুস্থতা ছিল কিনা। এছাড়া একাধিক ব্যক্তির সঙ্গে যৌন মিলন যৌনরোগ ডেকে আনতে পারে।

৩. কন্ডোমে অ্যালার্জি আছে?
সাধারণত ল্যাটেক্স কন্ডোম ব্যবহার করেন সবাই। কিন্তু সেটার সবার জন্য উপযুক্ত নাও হতে পারে। আপনার সঙ্গী বা সঙ্গিনীর তাতে অ্যালার্জি থাকতে পারে। হতে পারে পেনিস বা ভ্যাজাইনাল র‍্যাশ। এমনকি যৌন মিলন থেকে বিরত থাকতে হতে পারে কিছুদিনের জন্য। এর থেকে শ্বাসকষ্টও হতে পারে। সুতরাং এরকম পরিস্থিতি তৈরি হওয়ার আগে সাবধান হওয়া প্রয়োজন।

৪. কন্ডোম ব্যবহারে আপত্তি নেই তো?
অনেকেই কন্ডোম ব্যবহার পছন্দ করেন না। সেক্ষেত্রে গর্ভাবস্থা এড়াতে চাইলে বিকল্প ব্যবস্থা নিতে হবে। তবে, কন্ডোম ব্যবহার করাই ভাল। শুধুমাত্র গর্ভাবস্থা নয়, যে কোনও ধরনের যৌন সংসর্গজনিত রোগ আটকাতেও কন্ডোম ব্যবহারের উপকারিতা রয়েছে।

Total Pageviews