এবার আপনার ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে এড করুন যারা জানেননা তারা সবাই দেখুন

এবার আপনার ওয়েবসাইট গুগল সার্চ ইঞ্জিনে এড করুন যারা জানেননা তারা সবাই দেখুন

গুগল ওয়েব মাষ্টার টুলস হলো গুগলের একটি সার্ভিস যার মাধ্যমে আপনি আপনার সাইট এর সকল লিংক গুগলে ইনডেক্স করতে পারবেন অথচ আপনাকে বারবার লিংক সাবমিট করতে হবে না । গুগল সম্পূর্ণ অটোমেটিক্যালি আপনার সাইট এর লিংক সংগ্রহ করবে । আপনি আপনার সাইটের সকল ভিজিটর কিভাবে আপনার সাইটে আসছে, কোন কিওয়ার্ড ব্যবহার করেছে, কোন লিংক কত নাম্বার পেজ এ আছে , কোন কিওয়ার্ডে সার্চ করলে আপনার ওয়েবসাইট এর কোন লিংক প্রথমে আসে এইসব বিস্তারিত জানতে পারবেন গুগল ওয়েবমাষ্টার টুলস এর কন্ট্রোল প্যানেল থেকে ।

চলুন দেখি কিভাবে কাজ শুরু করতে হয় ।

আপনার একটি জিমেইল আইডি থাকতে হবে এবং তারপর আপনাকে যেতে হবে এই লিংকটিতে https://www.google.com/webmasters/tools

সেখানে আপনি আপনার জিমেইল আইডি এবং পাসওয়ার্ড দিয়ে লগ্ ইন করুন ।তারপর আপনি একটি লিংক দেখতে পাবেন , তা হলো Add a site লিংক । আপনি এইখানে ক্লিক করলে একটি খালি বক্স আসবে যেখানে আপনাকে আপনার ওয়েবসাইট এর লিংক দিতে হবে । আপনি আপনার ওয়েবসাইট এর লিংকটি দিন এভাবে http://www.yoursite.com (for blogspot site http://www.yoursite.blogspot.com )। তারপর Continue বাটনে ক্লিক করুন । এখন আসবে ভেরিফাই মেথড । সেখান থেকে ড্রপডাউন মেনু থেকে Add a meta tag to your site's home page সিলেক্ট করুন । সেখানে আপনাকে একটি মেটা ট্যাগ দেখাবে যা দেখতে হবে এই রকম :
<meta name="google-site-verification" content="2YoaOme-bI2IBknDEm-uEDLlwA0R6BZnYEAp_QK4SEg" />

আপনি সেখান থেকে ম্যাটা ট্যাগটি কপি করুন তারপার আপনার ব্লগার ওয়েবসাইট এর ড্যাশবোর্ড এর ডিজাইন এ ক্লিক করে EDIT HTML এ ক্লিক করুন । তারপর কিবোর্ড থেকে CTRL + F প্রেস করে এই লেখাটি খুজে বের করুন : . তারপর আপনি এর নিচে কপি করা ম্যাটা ট্যাগটিকে পেষ্ট করে দিন । ঠিক এইভাবে :
<html>
<head>
<meta name="google-site-verification" content="2YoaOme-bI2IBknDEm-uEDLlwA0R6BZnYEAp_QK4SEg" />
<title>
My title
</title>


</head>
<body>
page contents

</body>


</html>


তারপর Save template এ ক্লিক করে আপনি ওয়েব মাষ্টার টুলস এর পেজটিতে ফিরে আসুন ।
এখানে নিচের অংশে দেখুন : Veryfy or Do this later লেখা আছে । আপনি Veryfy তে ক্লিক করুন । দেখুন আপনার ওয়েবসাইটি ভেরিফাই হয়েছে ।



এবার আপনাকে সাইটম্যাপ সাবমিট করতে হবে । আপনি ওয়েব মাষ্টার টুলস এর হোম এ ক্লিক করে হোম এ চলে আসুন । তারপর আপনার সাইটের লিংকটি পেয়ে যাবেন । এই লিংকটিতে ক্লিক করুন । তারপর আপনি ওই পেজ এর ডানদিকে নিচের অংশ দেখুন Submit a Sitemap নামে একটি লিংক আছে । এই লিংকটিতে ক্লিক করুন । তারপর Submit a Sitemap ক্লিক করলে একটি খালি বক্স আসবে । সেখানে আপনি এই সাইটম্যাপটি কপি করে দিন :

atom.xml?redirect=false&start-index=1&max-results=1000

এই তো হয়ে গেছে । আপনার সাইট এখন থেকে গুগল সার্চ ইঞ্জিনে ইনডেক্স হতে থাকবে ।

Total Pageviews