ডাচ-বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম এবং ফ্রী কার্ড পাবেন

ডাচ-বাংলা ব্যাংকে একাউন্ট খোলার নিয়ম এবং ফ্রী কার্ড পাবেন

ডাচ বাংলা ব্যাংকে একাউন্ট খুলতে কি কি কাগজপত্র লাগে?

 Watch This Video About DBBL Account Open

 

বর্তমান সময়ে ডাচ-বাংলা ব্যাংক একটি জনপ্রিয় ব্যাংক, বিশেষ করে এদের এটিএম কার্ড সাভিস, ফাস্ট ট্রাক, রকেট ও এজেন্ট ব্যাংকিং সার্ভিসের জন্য।তাই যেকোন ব্যাক্তি একাউন্ট খুলার  ক্ষেত্রে সবার আগে চিন্তা করে ডাচ বাংলা ব্যাংকের কথা। প্রিয় পাঠক, তাই চলুন আজ জেনে নিই ডাচ-বাংলা ব্যাংকে কিভাবে একাউন্ট খুলতে হয়? ডাচ বাংলা ব্যাংক বিভিন্ন ধরনের একাউন্ট খুলে থাকে। সব একাউন্ট সবার জন্য না কিংবা সবাই সব একাউন্ট খুলতে পারেনা। নিম্নে দেখে নেয়া যাক, কে কি একাউন্ট খুলতে পারেন এবং তার জন্য কি কি কাগজ লাগে?

কারেন্ট/এস্টিডি/এসএনডি একাউন্টঃ

কারা খুলতে পারে?
সাধারনত ব্যাবসায়িক ব্যাক্তিবর্গ কারেন্ট/এস্টিডি/এসএনডি একাউন্ট খুলে থাকে। এই ধরনের একাউন্টে ইচ্ছামত লেনদেন করা যায়। কারেন্ট একাউন্টে কোন সুদ দেয়া হয়না কিন্তু এস্টিডি/এসএনডি একাউন্টে সুদ দেয়া হয়।
প্রয়োজনীয় কাগজপত্র?
  • জাতীয় পরিচয়পত্র/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট/যে কো্ন গ্রহনযোগ্য ফটোযুক্ত আইডি’র ফটোকপি;
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি;
  • ট্রেড লাইসেন্সের কপি;
  • আয়কর প্রদান সনদ (যদি থাকে);
  • সিল;
  • নমিনির ০১ কপি পাসপোর্ট সাইজের ছবি ও আইডি কার্ডের ফটোকপি;
  • রেজিস্টার্ড পার্টনারশীপ ডিড (পার্টনারশীপ ব্যাবসার ক্ষেত্রে);
  • ব্যাবস্থাপক বরাবর একটা চিঠি, যেখানে উল্লেখ থাকবে কিভাবে একাউন্ট পরিচালিত হবে।
  • মেমোরেন্ডাম ও আর্টিকেল অব এসোশিয়েশনের কপি ও কোম্পানির বোর্ড রেসোলিঊশন (লিমিটেড কোম্পানীর ক্ষেত্রে);
  • রেজিস্ট্রেশন সার্টিফিকে্টের কপি (সমবায়/ক্লাব/সংস্থার ক্ষেত্রে);
  • ম্যানেজিং কমিটির রেসোলিউশন (স্কুল/কলেজ/মাদ্রাসা/বিশ্ববিদ্যালয়ের ক্ষেত্রে);

সেভিংস/স্টুডেন্ট বা এক্সেল একাউন্টঃ

কারা খুলতে পারে?
যেকোন ব্যাক্তি এ ধরনে্র একায়ন্ট খুলে থাকে। তবে সাধারনত চাকুরিজীবি,পেশজিবি,ছাত্র,গৃহিনী,প্রবাসী ব্যাক্তিরা এধরনের একাউন্ট খুলে্ন । এই ধরনের একাউন্টে ইচ্ছামত লেনদেন করা যায় না। হিসাবধারির মাসিক আয়ের সাথে সাম্নজস্য রেখেই লেনদেনের সীমা নির্ধারন করা হয়ে থাকে। এসব একাউন্টে সুদ দেয়া হয়।
প্রয়োজনীয় কাগজপত্র?
  • জাতীয় পরিচয়পত্র/ড্রাইভিং লাইসেন্স/পাসপোর্ট/যে কো্ন গ্রহনযোগ্য ফটোযুক্ত আইডি’র ফটোকপি;
  • দুই কপি পাসপোর্ট সাইজের ছবি;
  • ট্রেড লাইসেন্সের কপি;
  • আয়কর প্রদান সনদ (যদি থাকে);
  • নমিনির ০১ কপি পাসপোর্ট সাইজের ছবি ও আইডি কার্ডের ফটোকপি;
এখানে উল্লেখ্য যে, আমরা সবাই স্টুডেন্ট একাউন্ট বলতে বুঝি যে, কেবলমাত্র ছাত্ররাই এই একাউন্ট খুলতে পারে।আসলে এ ধারনাটা ভুল। প্রকৃতপক্ষে, যেকোন ব্যাক্তিই এই ধরনের একাউন্ট খুলতে পারে এবং এই একাউন্টের প্রক্র্রত নাম এক্সেল একাউন্ট। ছাত্ররা বেশি খুলে থাকে বলে এ একাউন্টের নাম বিবর্তিত হয়ে স্টুডেন্ট একাউন্ট হয়ে গেছে। স্টুডেন্ট একাউন্ট-এ বছরের সার্ভিস চার্জ অনান্য একাউন্টের তুলনায় কম এবং স্টুডেন্ট একাউন্টে শুধুমাত্র এটিএ্ম কার্ডে লেনদেন করতে হয়।কোন চেক বুক দেয়া হয়না।
ডাচ-বাংলা ব্যাংকে প্রচলিত চার্জ, ট্যাক্স ও ভ্যাট নিম্নরুপঃ
একাউন্টের ধরন (A/c Type) অর্ধ  বছরে  সার্ভিস চার্জ (Half Yearly Service Charge) আয় কর (Income tax) বছরে আবগারী শুল্ক (Excise Duty)
বছরে যেকোন সময় ডেভিট/ক্রেডিট ব্যালেন্স শুল্ক হার
সেভিংস প্রতি অর্ধ বছরে গড় ব্যালেন্স টা-৫০০০/- তার কম হলে শুন্য যেকোন হিসাবধারির ক্ষেত্রে প্রযোজ্য। আয়কর জমাদাঙ্কারীর ক্ষেত্রে ব্যাংক প্রদেয় সুদের উপর ১০% এবং অনান্যদের ক্ষেত্রে ১৫% হারে আয় কর দিতে হবে। টা-১,০০,০০০/- পর্যন্ত শুন্য
প্রতি অর্ধ বছরে গড় ব্যালেন্স টা-৫০০০/- থেকে টা-২৫,০০০/- হলে ১০০/- টাঃ১,০০,০০১/- থেকে টাঃ৫,০০,০০০/- পর্যন্ত টা-১৫০/-
প্রতি অর্ধ বছরে গড় ব্যালেন্স টা-২৫০০০/-এর অধিক হলে ৩০০/- টাঃ৫,০০,০০০১/- থেকে টাঃ১০,০০,০০০/- পর্যন্ত টা-৫০০/-
স্যালারি যেকোন হিসাবধারির ক্ষেত্রে শুন্য টাঃ১০,০০,০০১/- থেকে টাঃ১,০০,০০,০০০/- পর্যন্ত টা-২৫০০/-
কারেন্ট/এস্টিডি/এসএনডি যেকোন হিসাবধারির ক্ষেত্রে ৫০০/- টাঃ১,০০,০০,০০১/- থেকে টাঃ৫,০০,০০,০০০/- পর্যন্ত টা-১২,০০০/-

টাঃ৫,০০,০০,০০১/- বা তার উপরে টা-২৫,০০০/-
এটিএম কার্ড প্রথম বছর ফ্রি।পরবর্তী বছর হতে টাঃ৬০০/- (টা: ৪০০ + টাঃ ২০০).



 Search Tags::: 
ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কি কি লাগে,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট ইন্টারেস্ট,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা,ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট চার্জ,ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে কি কি লাগে,ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কত টাকা লাগে,ডাচ বাংলা ব্যাংক এর স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা,dutch bangla bank online registration,dutch bangla bank online account open,dutch bangla bank mobile banking,dutch bangla bank online statement,dutch bangla bank customer care,dutch bangla bank account balance check,dutch bangla bank job circular 2020,dutch bangla bank branch,dutch bangla bank agent banking,Dutch-Bangla Bank Account খুলতে আপনার কি কি লাগবে তা আজি জেনে নিন,ডাচ-বাংলা ব্যাংকে একাউন্ট,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট ইন্টারেস্ট,ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট চার্জ,ডাচ বাংলা ব্যাংক এর স্টুডেন্ট একাউন্ট এর সুবিধা,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট এর সুবিধা,ডাচ বাংলা ব্যাংক একাউন্ট খুলতে কত টাকা লাগে,ডাচ বাংলা ব্যাংক স্টুডেন্ট একাউন্ট খুলতে কি কি লাগে,ডাচ বাংলা ব্যাংক সেভিংস একাউন্ট খুলতে কি কি লাগে,ডাচ বাংলা ব্যাংকের মোবাইল একাউন্ট কিভাবে খুলতে হয়

 

Followers

Total Pageviews