তেজপাতার চায়ের উপকারিতা

আপনি কি তেজপাতার চায়ের উপকারিতা সম্পর্কে জানেন? তেজপাতার চায়ে রয়েছে ভিটামিন সি ও ভিটামিন এ; এর মধ্যে রয়েছে ফলিক এসিড।
এ ছাড়া তেজপাতায় রয়েছে কপার, সেলেনিয়াম, আয়রন, জিংক, ম্যাঙ্গানিজ, ম্যাগনেসিয়াম, পটাসিয়াম ও ক্যালসিয়াম।
তেজপাতার চা কাশি কমায়, হৃৎপিণ্ড ভালো রাখতে সাহায্য করে, কোষ্ঠকাঠিন্য প্রতিরোধ করে। এ ছাড়া তেজপাতার চায়ে রয়েছে অনেক গুণ। তেজপাতার চায়ের কিছু উপকারিতার জেনে নিন-
ডায়াবেটিস : তেজপাতার চা রক্তের সুগারের মাত্রা নিয়ন্ত্রণ করে। এর মধ্যে থাকা অ্যান্টিঅক্সিডেন্ট শরীরের ইনসুলিন তৈরির প্রক্রিয়ায় সাহায্য করে।
হৃৎপিণ্ড : তেজপাতায় রয়েছে ফাইটোনিউট্রিয়েন্টস, ক্যাফিক এসিড, স্যালিসাইলেট ও রিউটিন। এ পাতার চা হৃৎপিণ্ডের কার্যক্রম ভালো রাখে; স্ট্রোক প্রতিরোধে সাহায্য করে।
ব্যথা : তেজপাতার মধ্যে রয়েছে প্রদাহরোধী উপাদান। তেজপাতার চা পান আর্থ্রাইটিসের ব্যথা উপশমে কাজ করে। এ ছাড়া আর্থ্রাইটিসের ব্যথা কমাতে তেজপাতার তেলও মাখতে পারেন।
কাশি : তেজপাতার চা পান এবং গরম পানির ভাব নেওয়া কফ ও শ্বাসতন্ত্রের বিভিন্ন সমস্যা প্রতিরোধে কার্যকর। এটি ঠান্ডা ও ফ্লু প্রতিরোধে উপকারী।
কিডনি : কিডনিতে পাথর থাকার সমস্যা হলে তেজপাতার চা পান করতে পারেন। তবে এর আগে অবশ্যই চিকিৎসকের পরামর্শ নিয়ে নিন।
ইউরিক এসিড : দিনে দুবার তেজপাতার চা পান ইউরিক এসিডের মাত্রা কমাতে কাজ করে।
কোষ্ঠকাঠিন্য : তেজপাতার চা হজম প্রক্রিয়াকে ভালো করে এবং কোষ্ঠকাঠিন্য প্রতিরোধে সাহায্য করে। দিনে এক গ্লাস করে দুবার পান করুন।
উচ্চ রক্তচাপ : তেজপাতার চা উচ্চ রক্তচাপ কমায় এবং রক্তের সঞ্চালন ভালো করে। এমনকি শরীরের বাজে কোলেস্টেরলের মাত্রা কমাতেও এটি ভালো কাজ করে।

Total Pageviews