ভাঙতে যাওয়া সম্পর্ক রক্ষার ৮ উপায়

সম্পর্কের টানাপড়েন থেকেই ভাঙনের শুরু। আর এটি ধীরে ধীরে সম্পর্কের ভিত্কে নাড়িয়ে দেয়। এর ফলে একজনের প্রতি আরেকজনের মায়া বা টান শেষ হয়ে যায়। শেষ পরিণতি, ব্রেকআপ! কিন্তু সম্পর্কে সমস্যা আসতেই পারে। তাই বলে সব কিছুর পাট চুকিয়ে বসে থাকলে তো আর চলবে না। কীভাবে সেই সম্পর্ক জোড়া লাগানো যায় সেই বিষয়ে ভাবতে হবে। চলুন জেনে নেওয়া যাক ভেঙে যাওয়া সম্পর্কে কীভাবে প্রাণ ফিরিয়ে আনা যায়-
আলোচনার বিকল্প নেই
নিজেদের মধ্যে কথা বলার চেষ্টা করতে হবে। কারণ ভেঙে যাওয়া সম্পর্ক টিকিয়ে রাখতে আলোচনার কোনও বিকল্প নেই। তার কথা মন দিয়ে শোনার চেষ্টা করুন। আর আপনার মধ্যে কোন বিষয়গুলো সমস্যার সৃষ্টি করছে সেটা আপনার সঙ্গীকে বোঝানোর চেষ্টা করুন।
বিষয়গুলো বোঝার চেষ্টা করুন
আপনার সঙ্গী কিসের মধ্য দিয়ে সময় পার করছে সেই বিষয়টা অনুভব করলে অনেক কিছু সহজ মনে হবে। হতে পারে বিষয়গুলো খুবই সামান্য। আপনি হয়তো ভাবছেনও না সেসব বিষয় নিয়ে। তাই সময় থাকতেই বিষয়গুলো বোঝার চেষ্টা করুন।
স্বীকার এবং প্রশংসা
‘স্বীকার’ এবং ‘প্রশংসা’ যেকোনও সম্পর্ক টিকিয়ে রাখার জন্য ইতিবাচক। এর ফলে আপনার সঙ্গীকে বাধ্য করবে নিজের ভুলে অনুতপ্ত হতে।
মাথা ঠান্ডা রাখুন
কখনোই উত্তেজনায় রেগে গিয়ে কখনোই প্রতিক্রিয়া দেখাবেন না। এটা সম্পর্ককে ভাঙনের পথে নিয়ে যায়। তাই মাথা ঠান্ডা রাখুন এবং কিছুক্ষণের জন্য চিন্তা করুন কেন এমনটা হচ্ছে।
রাগের মাথায় কিছু বললে
রাগের মাথায় যদি আপনার সঙ্গী কিছু বলে থাকে, তাহলে সেটা ততটা মনে না নেওয়াটাই ভালো। রাগের মাথায় অনেকেই অনেক কথা বলে যেটা তাদের মনের কথা না।
প্রিয় মুহূর্তগুলো মনে করুন
নিজেদের প্রিয় মুহূর্তগুলো মনে করার চেষ্টা করুন, যা দুজনে একসঙ্গে কাটিয়েছেন।
কিছুটা সময় দূরে থাকা
কোনোভাবেই যদি সম্পর্কটি আগের জায়গায় ফিরে না আসে, তাহলে উচিত কিছুটা সময় দূরে থাকা। দূরত্ব অনেক সময় সম্পর্ককে আরও গভীর করে।
সামনাসামনি কথা বলুন
সামনাসামনি কথা বলার চেষ্টা করুন। ফোন অথবা মেসেজে আরও ভুল বোঝাবুঝির সৃষ্টি হয়। আর চোখের সামনে কথা বললে অনেক কঠিন বিষয়ও সহজ হয়ে যায়।

Total Pageviews